Breaking News

শেয়ারবাজারে বছরের সর্বোচ্চ দর হারিয়েছে জিই

তৃতীয় প্রান্তিকে প্রত্যাশিত মুনাফা করতে না পারায় জেনারেল ইলেকট্রিক কোম্পানির (জিই) শেয়ারদরে পতন দেখা গেছে। শুক্রবার মার্কিন বহুজাতিক জায়ান্ট প্রতিষ্ঠানটি নিজেদের আয় পূর্বাভাস কমানোর পর পরই শেয়ারবাজারে বছরের সবচেয়ে বড় পতনটি প্রত্যক্ষ করেন জিইর বিনিয়োগকারীরা। দিনের শুরুতে জিইর শেয়ারদর পড়ে যায় ৬ শতাংশেরও বেশি। খবর রয়টার্স।
http://www.businessbarta24.com/

এর আগে বিশ্লেষকরা ধারণা করেছিলেন, প্রতি শেয়ারের বিপরীতে ৪৯ সেন্ট মুনাফা দেবে জিই। কিন্তু শুক্রবার প্রতি শেয়ারে ২৯ সেন্ট সমন্বিত মুনাফা ঘোষণা করে জিই। এছাড়া পুরো বছরের জন্য মুনাফা পূর্বাভাস প্রতি শেয়ারে ১ ডলার ১০ সেন্টের পরিবর্তে ১ ডলার শূন্য ৫ সেন্ট প্রদানের ঘোষণা দেয়। অথচ এর আগে প্রতি শেয়ারে মুনাফার পরিমাণ ছিল ১ ডলার ৬০ সেন্ট থেকে ১ ডলার ৭০ সেন্ট।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, বিভিন্ন কার্যক্রম থেকে নগদ ৭০০ কোটি ডলার সংগ্রহ করতে পারবে তারা। অথচ বছরের শুরুতে ১ হাজার ২০০ কোটি ডলার থেকে ১ হাজার ৪০০ কোটি ডলার সংগ্রহ করতে পারবে বলে জানিয়েছিল তারা। মূলত জ্বালানি, তেল ও গ্যাস ব্যবসায় দুর্বল পারফরম্যান্স, সুনাম নষ্ট এবং নতুন প্রধান নির্বাহী জন ফ্ল্যানেরির অধীনে প্রত্যাশার চেয়েও বেশি পুনর্গঠন ব্যয় বেড়ে যাওয়ায় মুনাফা কমে গেছে বলে জানায় জিই। জিই জানায়, তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির জ্বালানি ব্যবসায় থেকে মুনাফা প্রায় ৫১ শতাংশ কমে গেছে।

No comments