Breaking News

এশীয় বাইক অপারেটরদের জন্য নিয়ন্ত্রণবিধি চালু করবে প্যারিস

এয়ারবিএনবি আর উবারের মতো একই কায়দায় শহরে এশীয় বাইক-শেয়ারিং অপারেটরদের ছড়াছড়ি চায় না প্যারিস। নতুন বাইসাইকেল স্কিমের জন্য শৃঙ্খলা নিশ্চিত করতে বিধিবিধান চালুর পরিকল্পনা করেছে প্যারিস কর্তৃপক্ষ।
শহরের এক শীর্ষ পৌর কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স। মাত্র গত সপ্তাহে কার্যক্রম শুরু করলেও এরই মধ্যে হংকংয়ের গোবিডটবাইক প্যারিসজুড়ে নিজেদের বাইক ছড়িয়ে দিয়েছে। এছাড়া চীনা জায়ান্ট ওফো ও মোবাইক এবং সিঙ্গাপুরের স্টার্টআপ ওবাইক ফ্রান্সের রাজধানীতে প্রবেশকে ইউরোপের বড় শহরগুলো জয়ের প্রধান পদক্ষেপ হিসেবে দেখছে। চীনের শহুরে পরিবহন খাতে বিপ্লব ঘটিয়ে ইউরোপের শহর জয়ের পরিকল্পনা করছে এশীয় বাইক-শেয়ারিং কোম্পানিগুলো। কোটি কোটি ডলারের নতুন বিনিয়োগ নিয়ে এরই মধ্যে প্রতিষ্ঠানগুলো মিলান ও লন্ডনের মতো ইউরোপীয় শহরে তাদের রঙিন ডকলেস বাইক ছেড়েছে।
http://www.businessbarta24.com/

তাদের এ পদক্ষেপ কিছু স্থানীয় কর্তৃপক্ষ সমর্থন করেছে, কিছু করেনি। অনিয়ন্ত্রিতভাবে হাজার হাজার বাইসাইকেল পথে নামলে রাস্তা ও ফুটপাতে বিশৃঙ্খলা তৈরি হবে বলে বেশকিছু শহর ভয় পাচ্ছে। যেমনটা দেখা গেছে চীনে। উল্লেখ্য, মোবাইল অ্যাপের মাধ্যমে ডকলেস বাইকগুলো খুঁজে পাওয়া ও এর তালা খোলা যায়। এছাড়া এগুলো যেখানে-সেখানে পার্ক করে রাখা যায়।

প্যারিসের নগর পরিকল্পনাবিষয়ক ডেপুটি মেয়র জঁ-লুই মিসিকা জানান, পৌর কর্তৃপক্ষ বাইক স্কিমগুলো নিয়ন্ত্রণ করতে চায় এবং সাম্প্রতিক সময়ে মার্কিন পরিবহন সেবা প্রতিষ্ঠান উবার যেভাবে প্যারিসের বাজারে যত্রতত্র গাড়ি পার্ক করেছে, বাইকগুলো সেভাবে রাখা হোক সেটাও চায় না। তিনি সরকারকে অনুরোধ করেন, যাতে শহর কর্তৃপক্ষকে লাইসেন্সের মতো করে নিয়ন্ত্রণের ক্ষমতা প্রদান করা হয়। তিনি আরো জানান, বাইক শেয়ার অপারেটরদের সরকারি স্থান ব্যবহারের ক্ষেত্রে নিয়মকে সম্মান করতে হবে এবং লাইসেন্সের জন্য অর্থ দিতে হবে।

মিসিকা বলেন, প্যারিস বাইক-শেয়ারিংয়ের পক্ষে। এমনকি নিজেদের ডকভিত্তিক ভেলিব স্কিমের মধ্য দিয়ে এক্ষেত্রে অগ্রণী ভূমিকাও রেখেছে শহরটি। কিন্তু তিনি গোবিডটবাইককে নিয়ে সন্তুষ্ট নন বলে জানিয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, তারা নিয়মের মধ্যে ফাঁক দেখেছে আর ঝাঁপিয়ে পড়েছে। আমরা তাদের দোষ না দিলেও তার মানে এই নয় যে, বিষয়টিকে এভাবেই ছেড়ে দেয়া হবে। এ মুহূর্তে আমাদের উবার ও এয়ারবিএনবির মতো নিয়ন্ত্রণ বিধি না থাকলেও ভবিষ্যতে তা গঠন করা হবে।

No comments